পেনড্রাইভের দাম কত - ২০২৪ | ৩২ জিবি | ৬৪ জিবি | ১২৮ জিবি

পেনড্রাইভের দাম কত - ২০২৪| বাংলাদেশে পেনড্রাইভের দাম নির্ধারিত হয় কোয়ালিটি এবং মডেল অনুযায়ী। এই পোস্টে আপনাদের জানাবো ৩২ জিবি | ৬৪ জিবি | ১২৮ জিবি, সহ আরো বেশ কিছু পেনড্রাইভের দাম। চলুন জানা যাক পেনড্রাইভের দাম কত - ২০২৪।

পেনড্রাইভের দাম কত - ২০২৩  ৩২ জিবি  ৬৪ জিবি  ১২৮ জিবি
পেনড্রাইভের দাম কত - ২০২৪| ৩২ জিবি | ৬৪ জিবি | ১২৮ জিবি

বর্তমান সময়ে পেনড্রাইভ একটি গুরুত্বপূর্ণ ডিভাইস। বিভিন্ন তথ্য আদান প্রদানের ক্ষেত্রে আমরা পেনড্রাইভ ব্যবহার করে থাকি। এই ডিভাইসটি অনেক ছোট এবং হালকা হওয়ায় সহজেই পরিবহন করা যায়। পেনড্রাইভ সাধারণত ২৫০ টাকা থেকে শুরু করে ২,০০০ টাকা পর্যন্ত রয়েছে।

পেনড্রাইভ নিয়ে নিচে বেশ কিছু তথ্য সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনারা যারা পেনড্রাইভ কিনতে চাচ্ছেন তাদের জন্য অনেক  কাজে আসবে। 

পেনড্রাইভ নিয়ে পেনড্রাইভ ক্রেতাদের মাঝে বিভিন্ন প্রশ্ন মনে জাগে। প্রশ্ন গুলোর মধ্যে কমন একটি প্রশ্ন হচ্ছে, পেনড্রাইভ গুলো কেমন এবং দাম কত। চলুন প্রশ্নগুলোর উত্তর জেনে নেওয়া যাক।

পেনড্রাইভ সম্পর্কে কিছু কথাঃ 

পেনড্রাইভ আমরা সাধারণত ব্যবহার করে থাকি ল্যাপটপ কম্পিউটার ডেস্কটপ। এছাড়াও এখনকার সময়ে স্মার্টফোনেও পেনড্রাইভ প্রয়োজন হয়ে থাকে স্টোরেজ বানানোর জন্য। পেনড্রাইভ গুলো বিভিন্ন কোম্পানির, বিভিন্ন ক্যাটাগরির হয়ে থাকে। পেনড্রাইভ ৪ জিবি থেকে শুরু করে ২৫৬ জিবি পর্যন্ত পেনড্রাইভ পাওয়া যায়।

বাংলাদেশে পেনড্রাইভের দাম কত ?

বাংলাদেশে পেনড্রাইভর দাম শুরু হয় ২০০ টাকা থেকে। পেনড্রাইভ গুলো  ২,০০০ বা এর বেশি দামের ও রয়েছে। স্টোরেজ, কোয়ালিটি এবং মডেল অনুযায়ী পেনড্রাইভ গুলোর দাম কম বেশি হয়ে থাকে। সাধারণত বাজারে পাওয়া যায়, ৪ জিবি - ৮ জিবি - ১৬ জিবি - ৩২ জিবি - ৬৪ জিবি - ১২৮ জিবি - ২৫৬ জিবি পেনড্রাইভ। পেনড্রাইভ গুলো জিবি হিসাবে এবং কোয়ালিটি অনুযায়ী দাম সিলেক্ট করা হয়।

৪ জিবি পেনড্রাইভ পাওয়া যাবে ২০০ টাকার মধ্যে। ৩২ জিবি পেনড্রাইভ পাওয়া যাবে ৬০০ ঢাকার আশেপাশের মধ্যে। ১২৮ জিবি পেনড্রাইভ পাওয়া যাবে ১,০০০ - ১,২০০  টাকার মধ্যে। এই পেনড্রাইভ গুলোর দাম কম-বেশি হয়ে থাকে ব্র্যান্ড অনুযায়ী। ভালো ব্যান্ডের পেন্ড্রাইভ গুলোর দাম একটু বেশি।

জনপ্রিয় কিছু পেনড্রাইভ ব্র্যান্ডঃ 

এডেটা পেনড্রাইভ - বাজারে অনেক ধরনের পেনড্রাইভ পাওয়া যায়। সবগুলো পেনড্রাইভের কাজ একই তবে, এডেটা পেনড্রাইভর গুণগতমান অনেক ভালো।  এই পেনড্রাইভ টি দীর্ঘ দিন ভালো থাকে, এই ব্র্যান্ডের পেনড্রাইভ গুলোর স্পিড অনেক ভালো। তাই তথ্য আদান-প্রদানে অনেক তাড়াতাড়ি কাজ করা যায়।  লাইফটাইম গ্যারান্টি পাওয়ার কারণে (Apecer Pendrive)  এর চাহিদা অনেক।

অ্যাপাসার পেনড্রাইভ - রিজেনেবল প্রাইস এর মধ্যে ভাল পেনড্রাইভ কিনতে গেলে (Apecer Pendrive) টি বেস্ট বলে মনে করি। দাম অনুযায়ী পেনড্রাইভ টির কোয়ালিটি অনেক ভাল। তথ্য আদান প্রদান  নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। যথেষ্ট পরিমাণে ভালো স্পিড পাওয়া যায় এই পেনড্রাইভ টিতে।

ট্রানসেন্ড পেনড্রাইভ - আপনি কি ডিজাইন, ইউনিক, স্টাইলিশ পেনড্রাইভ কিনতে চান, তাহলে (Transcend Pendrive) টি কিনতে পারেন। এই পেনড্রাইভটা অনেক সুন্দর, যে কেও দেখলে পেনড্রাইভটি পছন্দ করবে। Transcend Pendrive টিতে লেটেস্ট এমএলসি ফ্ল্যাশ টেকনোলজি ব্যবহার করা হয়েছে।

টুইনমস পেনড্রাইভ - এই পেনড্রাইভটির দাম এবং কোয়ালিটি অনুযায়ী মার্কেটের সেরা পেনড্রাইভ বলে আমি মনে করি। ইউএসবি ৩.০ ইন্টারফেসে ট্রান্সফার স্পিড রয়েছে। পাওয়ার সেভিং মুড সাপোর্ট করে (TwinMOS Pen Drive) টিতে। বিভিন্ন কালারের পাওয়া যায় এটি, যা দেখতে অনেক আকর্ষণীয়।

পেনড্রাইভ  কিনার আগে কিছু নিয়মঃ 

  1. আপনি যদি লং টাইম ব্যবহারের ক্ষেত্রে পেনড্রাইভ কিনতে চান তাহলে একটি ভালো কোম্পানি বা ব্র্যান্ডের, পেনড্রাইভ কিনতে হবে।
  2. আপনি ডিভাইস টি কোন কাজে ব্যবহার করবেন এটি বিবেচনা করে পেনড্রাইভ নিতে হবে।
  3. পেনড্রাইভ কেনার সময়, ওয়ারেন্টি-গ্যারান্টি ভালোভাবে বুঝে নিতে হবে।
  4. পেনড্রাইভ কেনার সময় ক্যাপ যুক্ত পেনড্রাইভ কিনা ভালো এতে পেনড্রাইভ ভালো থাকেন।
  5. যে পেনড্রাইভটি কিনবেন সেটির স্পিড-গতি কেমন এটি দেখে কিনতে হবে। 

ইউএসবি ২.০ এবং ৩.০ কেমন ?

এখনকার সময়ে পেনড্রাইভর স্প্রিড অনেক গুরুত্বপূর্ণ। সাধারণত ২.০ পেনড্রাইভ গুলো আগের। এই পেনড্রাইভ গুলোর স্প্রিড কম থাকায় ফাইল ট্রান্সফার হতে অনেক সময় লাগতো। তবে এখনকার সময়ে ৩.০  বা এর বেশি স্পিডের পেনড্রাইভ বের হয়েছে। যার ফলে অনেক কম সময়ে ফাইল ট্রান্সফার করা যায়।

এখনকার আপডেট সময়ে প্রতিটি মানুষ তার সময়ের মূল্য দিতে শিখেছে। তাই ৩.০ এর বেশি স্পিডের পেনড্রাইভগুলো ব্যবহার করা ভালো। এতে করে সময় অনেক বেঁচে যায়।

32 gb পেনড্রাইভ এর দাম কত ?

৩২ জিপি পেনড্রাইভ ৬০০ থেকে ৮০০ টাকার মধ্যে পাওয়া যাবে। ব্র্যান্ড অনুযায়ী দাম কম বেশি হতে পারে, তবে ভালো মানের একটি পেনড্রাইভ এই দামের মধ্যে পাওয়া যাবে। 

৬৪ জিবি পেনড্রাইভ এর দাম ?

একটি ভালো মানের ৬৪ জিবি পেনড্রাইভর এর দাম ৮০০ থেকে ১,০০০ টাকা।  তবে এগুলো আরো কম দামে পাওয়া যাবে নিম্ন ব্র্যান্ডগুলো থেকে নিলে পারে। 

১২৮ জিবি পেনড্রাইভ এর দাম?

১২৮ জিবি পেনড্রাইভ সাধারণত ১,০০০ টাকায় পাওয়া যাবে। তবে ভালো ব্যান্ডের নিতে গেলে দাম একটু বেশি পড়বে। ভালো ব্যান্ডের একটি ১২৮ জিবি পেনড্রাইভ এর দাম ১,৩০০ থেকে ১,৫০০ ঢাকা।টাইম ব্যবহারের ক্ষেত্রে ভালো কোম্পানির পেনড্রাইভগুলো নেওয়া ভালো। 

৬৪ বা ১২৮ জিবি পেনড্রাইভ গুলো কী সাশ্রয়ী ?

বর্তমানে 64gb 128gb পেনড্রাইভ গুলোর দাম অনেকটা কাছাকাছি। ছোট পেনড্রাইভ গুলোর তুলনায় বড় পেনড্রাইভ গুলোর দাম তুলনামূলক কম। তাই আমি মনে করি বড় পেনড্রাইভগুলো নেওয়া সাশ্রয়ী।

চলুন ভালো কিছু ব্র্যান্ডের পেনড্রাইভ দেখে আসি। পেনড্রাইভের দাম কত ২০২৪ এবং পেনড্রাইভ গুলোর ডিটেলস নিচে দেওয়া হয়েছে।

পেনড্রাইভের দাম কত - ২০২৪ | Turbo Attache R 32GB - Price in Bangladesh 2024

পেনড্রাইভের দাম কত - ২০২৩ | ৩২ জিবি | ৬৪ জিবি | ১২৮ জিবি

পেনড্রাইভটির স্টোরেজ 32GB। পেনড্রাইভটির মূল্য ৫০০ টাকা। USB 3.2 দেওয়া হয়েছে এটিতে। 70MB/s পর্যন্ত রিড পারফরম্যান্স রয়েছে। পেনড্রাইভের ক্যাপটি 360° ধাতব। টেকসই করার জন্য স্টীল ব্যবহার করা হয়েছে। পেনড্রাইভটির ওজন 21.6 গ্রাম। এই পেনড্রাইভটি PNY ব্র্যান্ডের।

Twinmos X3 32GB Ultra Speed Pendrive - পেনড্রাইভের দাম কত - ২০২৪

Twinmos X3 32GB Ultra Speed Pendrive - পেনড্রাইভের দাম কত - ২০২৩

পেনড্রাইভটির স্টোরেজ 32GB। পেনড্রাইভটির মূল্য ৫০০ টাকা। USB 3.0 ট্রান্সফার ইন্টারফেস আছে। পাওয়ার সেভিং মোড রয়েছে। পেনড্রাইভটির ওজন 11 গ্রাম। এই পেনড্রাইভটি twinMos ব্র্যান্ডের। পেনড্রাইভটির কোয়ালিটি  অনেক ভালো।

পেনড্রাইভের দাম কত - ২০২৪ | Adata UV128 64GB - Price in Bangladesh

পেনড্রাইভের দাম কত - ২০২৩  Adata UV128 64GB - Price in Bangladesh

পেনড্রাইভটির স্টোরেজ 64GB। পেনড্রাইভটির মূল্য ৬৫০ টাকা। ইউএসবি ৩.২ ইন্টারফেস, 100MB/s গতি প্রদান করে। এটি প্লাস্টিকের তৈরি। পেনড্রাইভটির ওজন ১০ গ্রাম। এই পেনড্রাইভটি AData ব্র্যান্ডের। পেনড্রাইভটির রং কালো এবং নীল।

HP USB 3.1 64GB - পেনড্রাইভের দাম কত - ২০২৪

HP USB 3.1 64GB - পেনড্রাইভের দাম কত - ২০২৩

পেনড্রাইভটির মূল্য ৭০০ টাকা। পেনড্রাইভটির স্টোরেজ 64GB। ইউএসবি ৩.১ ইন্টারফেস, পাওয়ার V250w। পেনড্রাইভটি সম্পূর্ণ মেটাল বডি। পেনড্রাইভটি অনেক পাতলা এবং হালকা হওয়ায় দেখতে অনেক সুন্দর এবং পরিবহন করতেও অনেক সুবিধা। এই পেনড্রাইভটি HP ব্র্যান্ডের।

পেনড্রাইভের দাম কত - ২০২৪ | USB 16GB Storage - Price in Bangladesh 2024

পেনড্রাইভের দাম কত - ২০২৩  USB 16GB Storage - Price in Bangladesh 2023

পেনড্রাইভটির মূল্য ৩০০ টাকা। পেনড্রাইভটির স্টোরেজ 16GB। পেনড্রাইভটি সিম কার্ডের মত ডিজাইন। এটি এতটাই হালকা আর পাতলা যে, আপনি আপনার মানিব্যাগ এর সাথে বহন করতে পারবেন। ইউএসবি ২.০ গতি দাওয়া হয়েছে।

AData UV128 USB 3.2 128GB - পেনড্রাইভের দাম কত - ২০২৪

AData UV128 USB 3.2 128GB - পেনড্রাইভের দাম কত - ২০২৩

পেনড্রাইভটির স্টোরেজ 128GB। পেনড্রাইভটির মূল্য ১,২০০ টাকা। USB ৩.২ ট্রান্সফার ইন্টারফেস। পেনড্রাইভটির প্লাস্টিক ফ্রেম দিয়ে তৈরি। এটিতে ক্যাপ হারানোর ভয় নেই কারণ, পেনড্রাইভটিতে ক্যাপ প্রয়োজন হয়না। পেনড্রাইভ টির ডিজাইন অনেক সুন্দর দুটি কালারে পাওয়া যায়।

Verbatim PinStripe 64GB - পেনড্রাইভের দাম কত - ২০২৪

Verbatim PinStripe 64GB - পেনড্রাইভের দাম কত - ২০২৩

পেনড্রাইভটির মূল্য ৯০০ টাকা। পেনড্রাইভটির স্টোরেজ 64GB। এটিতে তামার রঙ  এর কালার ব্যবহার করা হয়েছে। পেনড্রাইভটির ওজন ৭ গ্রাম। USB ৩.০ ট্রান্সফার ইন্টারফেস। এটি দেখতে অনেক স্টাইলিশ এবং সুন্দর। এই পেনড্রাইভটি Verbatim ব্র্যান্ডের।

32GB Dual Port Pen Drive with Custom Logo Price in Bangladesh

পেনড্রাইভের দাম কত - ২০২৩  ৩২ জিবি

পেনড্রাইভটির মূল্য ৩০০ টাকা। পেনড্রাইভটির স্টোরেজ 32GB। এটিতে একটি ডুয়াল-পোর্ট, ইউএসবি 3.0 ইন্টারফেস রয়েছে। পেনড্রাইভটি অনেক কালারফুল ওপরে ছবি দেওয়া হয়েছে। পেনড্রাইভটির ডিজাইন অনেক সুন্দর হয় দেখতে অনেক ভালো লাগে।  এটিতে আপনারা নিজেদের মতো নাম লিখে ব্যবহার করতে পারবেন। 

Transcend 128GB 4-Option OTG Pen Drive Price in Bangladesh 2024

Transcend 128GB 4-Option OTG Pen Drive Price in Bangladesh 2023

পেনড্রাইভটির স্টোরেজ 128GB। পেনড্রাইভটির মূল্য ২,০০০ টাকা। 1 OTG পেনড্রাইভে 1 x 4, 1 এক্স ব্যবহারকারীর নির্দেশিকা, 1 x স্টিলের বাক্স। এটি এন্ড্রয়েড ফোনের সাথে সংযোগ দেওয়া যাবে। এই পেনড্রাইভটি Transcend ব্র্যান্ডের।

বাংলাদেশের পেনড্রাইভ এর মূল্য তালিকা - January - 2024

পেনড্রাইভ মডেল - বাংলাদেশে মূল্য

  • HP 64GB Pen Drive Price in Bangladesh - মূল্য :- ৳ ৫৫০
  • Team C143 32GB Price in Bangladesh - মূল্য :- ৳ ৫০০
  • Bank Credit Card Shaped 16 GB Price in Bangladesh - মূল্য :- ৳ ২০০
  • 32GB USB 3.0 Crystal Body Pen Drive Price in Bangladesh - মূল্য :- ৳ ৬০০
  • Bank Credit Card Shape 4 GB Price in Bangladesh - মূল্য :- ৳ ২০০
  • 64 GB Crystal Body Pen Drive Price in Bangladesh - মূল্য :- ৳ ৮০০
  • Apacer AH15A 32GB Pen Drive Price in Bangladesh - মূল্য :- ৳ ৮০০
  • Verbatim PinStripe 64GB Price in Bangladesh - মূল্য :- ৳ ৯০০
  • Verbatim 32GB Micro-B Price in Bangladesh - মূল্য :- ৳ ৬০০
  • Card Shape 16GB storage Price in Bangladesh - মূল্য :- ৳ ২০০
  • Transcend Jetflash 790K 32GB Price in Bangladesh - মূল্য :- ৳ ৭০০
  • 16GB USB Flash Drive Price in Bangladesh - মূল্য :- ৳ ৪০০

পেনড্রাইভের দাম কত ২০২৪ এবং এর পুরো তথ্য সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনারা যদি পেনড্রাইভ গুলো কিনতে চান তাহলে নিতে পারবেন।

পেনড্রাইভ গুলো কেনার পূর্বে সেই ব্র্যান্ডের অফিশিয়াল ওয়েবসাইট বা শোরুম থেকে সর্বশেষ আপডেটেড দেখে নিবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url